fbpx
মামলা এবং জিডির মধ্যে পার্থক্য

মামলা এবং জিডির মধ্যে পার্থক্য


প্রায় সময় দেখা যায় লোকজন থানায় গিয়ে জিডি করার মতো ঘটনাকে মামলা করতে চায় আবার মামলা করার মতো ঘটনাকে জিডি করতে চায়। আসলে কি ধরনের ঘটনা জিডি করা যায়, আর কি ধরনের ঘটনা মামলা করা যায়, সেটা না জানার কারনে এমন পরিস্থিতির সৃষ্টি হয়।

যদি কোন ব্যক্তির মামলা এবং জিডির পার্থক্য সম্পর্কে সঠিক ধারনা থাকে তাহলে তাকে সহজেই পুলিশী সেবা প্রদান যায়। আর যদি কোন ব্যক্তির মামলা এবং জিডি সম্পর্কে সঠিক ধারনা না থাকে, তাহলে তাকে পুলিশী সেবা প্রদান করা খুবই কঠিন হয়, এমনকি ন্যয় বিচার হতে সে বঞ্চিত হয়। সেইজন্য মামলা এবং জিডির পার্থক্য সম্পর্কে আলোচনা করা হলো যাতে মানুষ সহজে পুলিশী সেবা গ্রহন করতে পারে।

মামলা: কোন ধর্তব্য অপরাধ সংঘটিত হলে মামলা করতে হয়। ধর্তব্য অপরাধগুলি হলো চুরি, ডাকাতি, ছিন্তাই, খুন, ধর্ষণ, অপহরণ, পাচার, গুরুত্বর জখম, মাদক, জুয়া, চাদাবাজি, মুক্তিপণ দাবী, প্রতারণা করে সম্পত্তি আত্মসাত, যৌতুকের জন্য মারপিট করা, ঘর বাড়ী আগুন দিয়ে জ্বালিয়ে দেওয়া ইত্যাদি।

জিডি: অধর্তব্য অপরাধ সংঘটিত হলে জিডি করতে হয়। অধর্তব্য অপরাধগুলি হলো হুমকী বা ভয়ভীতি প্রদর্শন করা, সাধারণ ছিলা ফুলা জখম করা, শান্তি ভংগ করা, মানহানি করা ইত্যাদি। এছাড়াও কোন ব্যক্তি নিখোজ হলে, কোন মুল্যবান কাগজপত্র/জিনিস হারিয়ে গেলে কিংবা পুরে গেলে জিডি করা যায়।

মামলার ক্ষেত্রে ঘটনার পুর্ণাঙ্গ বিবরণ উল্লেখ করে লিখিত এজাহার দাখিল করতে হবে এবং জিডির ক্ষেত্রে ঘটনার পুর্ণাঙ্গ বিবরণ উল্লেখ করে লিখিত অভিযোগ বা আবেদন দাখিল করতে হবে। থানায় মামলা এবং জিডি দুইটাই করা যায়। বিজ্ঞ আদালতে শুধু মামলা করা যায়, জিডি করা যায় না। থানায় মামলা করা হলে সেটা জি আর মামলা হিসেবে গন্য হয়। বিজ্ঞ আদালতে মামলা করা হলে সেটা সি আর মামলা হিসেবে গন্য হয়।


তথ্যসূত্র-
মোঃ সিরাজুল ইসলাম
(পুলিশ পরিদর্শক)

Leave a Reply