fbpx
রেড ভেলভেট ক্যারামেল পুডিং কেকরেড ভেলভেট ক্যারামেল পুডিং কেক

রেড ভেলভেট ক্যারামেল পুডিং কেক


এই গরমে ঠান্ডা ডের্জাড খাওয়ার মজাই আলাদা। যদি সেটি দুধ ডিম দিয়ে ইয়াম্মি কোন কেক তাহলে তো কথাই থাকে না। ঠিক তেমনি মজাদার এবং সুস্বাদু একটি ডেজার্ট হলো দুধ ডিমের তৈরি রেড ভেলভেট ক্যারামেল পুডিং কেক।

উপকরণ:

কেক এর জন্য:–

১। আধা কাপ তেল

৬। ১ টেবিল চামচ কোকো পাউডার

২। আধা কাপ চিনি

৭। ১ চা চামচ বেকিং পাউডার

৩। আধা কাপ দুধ

৮। ১ চা চামচ সাদা ভিনেগার

৪। ১ কাপ ময়দা

৯। ১ চা চামচ ভ্যানিলা এসেন্স

৫। ৩টি ডিম

১০। ১ চা চামচ রেড ফুড কালার

পুডিং এর জন্য:–

১। ৪টি ডিম

৩। আধা কাপ কনডেন্সড মিল্ক

২। ১কাপ দুধ

৪। ১চা চামচ ভ্যানিলা এসেন্স

ক্যারামেলের জন্য:-

১। ৪ টেবিল চামচ চিনি


প্রণালী:-
১. পুডিং এর মিশ্রণ তৈরি করতে দুধ এবং কনডেন্সড মিল্ক হ্যান্ড বিটার দিয়ে বিট করে মিশিয়ে নিন। অন্য ১টি পাত্রে ৩টি ডিম ফেটে নিন। ডিমের সাথে জ্বাল করে নেয়া ঠান্ডা দুধের মিশ্রণ এবং ভ্যানিলা এসেন্স দিয়ে ভালোভাবে আবারো বিট করে নিন।
২. কেকের পাত্রে ৩ টেবিল চামচ চিনি গলিয়ে ক্যারামেল তৈরি করে নিন।
৩. আধা কাপ দুধের সাথে ১চা চামচ ভিনেগার মিশিয়ে রেখে দিন ১০ মিনিট।
৪. অন্য একটি পাত্রে ডিম নিয়ে ইলেকট্রিক বিটার দিয়ে খুব ভালোভাবে বিট করে নিন ২ মিনিট। এরপর এতে চিনি দিয়ে আবারো বিট করে নিয়ে এরপর তেল, ভ্যানিলা এসেন্স এবং ফুড কালার দিয়ে ভালো করে মিশিয়ে নিন।
৫. একটি চালনি দিয়ে শুকনো উপকরণ অর্থাৎ ময়দা, কোকো পাউডার এবং বেকিং পাউডার যোগ করুন এই মিশ্রণে। একটি চামচের সাহায্যে ফোল্ড করে মিশিয়ে নিতে হবে সবকিছু। এতে ভিনেগার মিশিয়ে রাখা দুধ অল্প অপ্ল করে মিশিয়ে নিতে হবে।
৬. ক্যারামেল সেট করা পাত্রে প্রথমে ছাঁকনির সাহায্যে পুডিং এর মিশ্রণ দিন। এরপর এর উপরে কেকের মিশ্রণ দিয়ে দিন।মজার ব্যাপার হচ্ছে মিশ্রণ দুইটি আলাদাই থাকবে। কেকের পাত্রের ঢাকনা ঠিকঠাক বন্ধ করে দিন।
৭. এবার একটি বড় হাড়ি চুলায় দিয়ে এতে একটি স্ট্যান্ড এবং পানি দিন। স্ট্যান্ডে কেকের পাত্রটি রাখুন। খেয়াল রাখতে হবে যেন কেকের বাটির মাঝ বরাবর পানি থাকে, তার বেশি থাকলে ভেতরে পানি চলে যেতে পারে। এবার কেকের পাত্রের উপড়ে ভাড়ী কোন জিনিস অথবা শিল দিয়ে ভর দিয়ে হাড়ির ঢাকনা বন্ধ করে ৪৫ মিনিট মিডিয়াম আঁচে রাখুন।৪৫ মিনিট পর কেকের ভেতরে একটি কাঠি ঢুকিয়ে দেখুন, কাঠি পরিষ্কার হয়ে বের হয়ে এলে কেক নামিয়ে ফেলুন। কাঠি পরিষ্কার হয়ে বের হয়ে না এলে আরও কিছু সময় চুলার উপরে রেখে দিন।
৮. কেক হয়ে গেলে বের করে ফ্যানের বাতাসে ঠাণ্ডা করে নিন এবং ফ্রিজে রেখে দিন কিছু সময়ের জন্য।


***সব শেষে কেটে পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা মজাদার রেড ভেলভেট ক্যারামে্ল পুডিং কেক।